ক্ষুদ্র জনসাধারণকে আকৃষ্টভাবে

পরিমাপ করা হয় কিভাবে আপনি সত্যিই কিছু ভর, সত্যিই ক্ষুদ্র? মাছ-ভ্রূণের মত ক্ষুদ্র। সংবেদনশীলতা এবং নানোগ্রাম পরিসরে অর্থপূর্ণ পরিমাপ করার জন্য রেজোলিউশন নিয়ে প্রচুর স্কেল নেই, তাই আপনাকে একটি গ্লাস টিউবের অনুরণন ফ্রিকোয়েন্সিতে পরিবর্তনগুলি পরিমাপের মতো অন্যান্য পদ্ধতিতে পরিণত করতে হবে। এবং যে কম খরচে এবং হোম গেমারের জন্য পুনরুত্পাদন করার জন্য সহজে পরিণত হয়।

একটি সাম্প্রতিক পণ্ডিতের কাগজে, [উইলিয়াম গ্রোভার] এবং ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের রিভারসাইড থেকে জেব্রাফিশ ভ্রূণের ওজনের বিস্ময়কর মৌলিক এবং সৃজনশীল পদ্ধতি, যা উন্নয়নমূলক জীববিজ্ঞান এবং পরিবেশগত গবেষণার ক্ষেত্রে ব্যবহৃত একটি গুরুত্বপূর্ণ মডেল জীবের উপর নির্ভর করে। [গ্রোভার] এর পদ্ধতি একটি স্থগিত মাইক্রোচানেল রেজোনেটার (এসএমআর) এর একটি স্কেল-আপ সংস্করণ, একটি মাইক্রোইলেট্রোমেকানিক্যাল ডিভাইস যা একক কোষের ভর পরিমাপ করতে পারে বা এমনকি একটি ভাইরাস কণা পরিমাপ করতে পারে। সিলিকন থেকে রেজোনেটারের পরিবর্তে, একটি ইউ-আকৃতির গ্লাস টিউবটি একটি পাইজোইলেট্রিক স্পিকার দ্বারা স্পন্দিত হয় এবং কম খরচে ফটোইন্টারপটার থেকে প্রতিক্রিয়া দ্বারা তার অনুরণন ফ্রিকোয়েন্সিতে রাখা হয়। যখন একটি ভ্রূণটি টিউবে পাম্প করা হয়, তখন ভরতে ক্ষুদ্র পরিবর্তনটি সিস্টেমের অনুরণামূলক ফ্রিকোয়েন্সি পরিবর্তন করে, যা সহজেই ফটোইন্টারপ্টার দ্বারা সনাক্ত করা হয়। কৌশলটি এমনকি ভ্রূণের ভলিউম এবং ঘনত্ব পরিমাপ করতে এমনকি লিভারেজ করা যেতে পারে এবং প্রায় 1২ ডলারের অংশে।

ল্যাবের মধ্যে, [গ্রোভার] এর টিম অনুরণনকারী লুপ চালানোর জন্য একটি ডাটা অধিগ্রহণ কার্ড এবং ল্যাবভিউ ব্যবহার করে, তবে এর কোনটি একটি DIY সংস্করণটি একটি Arduino ব্যবহার করতে পারে না। আসলে, টিপস্টার [ডগলাস মিলার] আশা করে যে কেউ এটিকে চেষ্টা করবে, এবং বিস্তারিত শোনার প্রশংসা করবে। আপনি তার hackaday.io পৃষ্ঠায় তাকে ping করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.