হ্রাস স্ক্রিনের রেজোলিউশন কি ব্যাটারির জীবন বাড়ায়?

Uncategorized

স্ক্রিন রেজোলিউশন হ্রাস করা কি ব্যাটারির জীবন বাড়ায়, বা এটি করা এমনকি ব্যাটারিও সংরক্ষণ করে? আজ, আমরা এই বিষয়টির বিষয়ে এই প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।

যখন এটি মোবাইল ডিভাইসগুলি নিয়ে উদ্বেগ প্রকাশ করে, ব্যাটারি লাইফ সর্বদা একটি দৃশ্যমান উদ্বেগ। কিছু লোক কিছুটা কম যত্ন নিতে পারে যখন কিছু লোক এটিকে মৌলিক বলে মনে করে। তবে, ব্যবহারকারী কে হোক না কেন, ব্যাটারি লাইফ সর্বদা একটি প্রয়োজনীয় উপাদান। আধুনিক প্রযুক্তিগুলি ভবিষ্যতের দিকে কিছু প্রয়োজনীয় পদক্ষেপের অনুমতি দিয়েছে, নতুন দিগন্তের জন্য রাস্তাগুলি খোলার অনুমতি দিয়েছে।

নতুন বৈশিষ্ট্যগুলি অবিচ্ছিন্নভাবে নতুন পণ্যগুলিতে অন্তর্ভুক্ত করা হয়, যখন কিছু পুরানোগুলি পরিত্যাগ করা হয়। একই সময়ে, অভ্যন্তরীণ উপাদানগুলি আরও বেশি শক্তি দক্ষ হয়ে উঠছে, বিশেষত প্রসেসরগুলির বিষয়ে কথা বলার সময়। দুর্ভাগ্যক্রমে, এখনও এমন একটি উপাদান রয়েছে যা আমাদের অনেকগুলি ব্যাটারি গ্রাস করে: প্রদর্শন। বিদ্যুৎ খরচ হ্রাস করার বিভিন্ন উপায় রয়েছে, তবে স্ক্রিন রেজোলিউশনটি আমাদের ব্যাটারিগুলিকে কতটা প্রভাবিত করে?

এলসিডি বনাম ওএলইডি

প্রথমত, নিবন্ধের কেন্দ্রবিন্দুগুলির আগে আসার আগে, আসুন একটি প্রয়োজনীয় উপাদান: প্রদর্শন প্রযুক্তি সম্পর্কে কথা বলা যাক। আমাদের মধ্যে অনেকে ইতিমধ্যে জানি যে আজকাল, এলসিডি এবং ওএলইডি স্ক্রিনগুলি সর্বাধিক জনপ্রিয়। যদিও তাদের কাজটি ঠিক একই রকম, তারা খুব আলাদা উপায়ে কাজ করে। তদুপরি, তাদের কিছু স্বতন্ত্র বৈশিষ্ট্য রয়েছে, যা তাদের নির্দিষ্ট অ্যাপ্লিকেশনগুলির জন্য আরও বেশি উপযুক্ত করে তোলে। আমরা যে জিনিসটির বিষয়ে কথা বলব তা হ’ল আলোর উত্স। প্রকৃতপক্ষে, এই প্রদর্শনগুলি আলোকিত করার উপায়টি আপনার ডিভাইসের ব্যাটারি লাইফে একটি বিশাল পার্থক্য আনতে পারে।

এলসিডি প্যানেলগুলি তরল স্ফটিকগুলির সমন্বয়ে গঠিত, যা নির্দিষ্ট চিত্র এবং রঙ দেখানোর জন্য নিয়ামক সার্কিট দ্বারা মেরুকৃত হয়। এই স্ফটিকগুলি পিছন থেকে একটি উত্সর্গীকৃত আলোর উত্স দ্বারা আলোকিত হয়, যাকে ব্যাকলাইট বলা হয়। এই আলো সর্বদা সক্রিয় থাকে এবং সেটিংসের উপর নির্ভর করে উজ্জ্বলতা পরিবর্তিত হতে পারে তবে এটি প্রদর্শিত চিত্র দ্বারা প্রভাবিত হয় না। সুবিধাটি হ’ল বিদ্যুৎ খরচ অনেক বেশি অনুমানযোগ্য, অন্যদিকে খারাপ দিকটি হ’ল ভাল শক্তি-সঞ্চয়কারী বিকল্পগুলির অভাব।

ওএলইডি প্যানেলগুলি আরজিবি এলইডিগুলির পৃথক গোষ্ঠী দ্বারা রচিত হয় যা পিক্সেল গঠন করে। কিছু প্যানেল দুটি পিক্সেলের মধ্যে নির্দিষ্ট এলইডি ভাগ করে নেওয়ার জন্য পেন-টাইল প্রযুক্তি ব্যবহার করে, এইভাবে ব্যয় এবং বিদ্যুতের খরচ হ্রাস করে, তবে চিত্রের গুণমানকে হ্রাস করে। প্রযুক্তির উপর ভিত্তি করে, আমরা সহজেই বুঝতে পারি যে একটি লাল পিক্সেল একটি সাদাটির চেয়ে কম শক্তি গ্রহণ করে। একই কারণে, একটি কালো পিক্সেল মোটেই কোনও শক্তি ব্যবহার করবে না।

স্ক্রিন রেজোলিউশন বা আকার

হ্যাঁ, পর্দার আকারের বিষয়গুলি। আপনার সর্বদা মনে রাখা উচিত যে স্ক্রিনের আকারগুলি তির্যকভাবে পরিমাপ করা হয়, সেই কারণে আকার বৃদ্ধি লিনিয়ার নয়। মোট সামগ্রিক স্ক্রিনের পৃষ্ঠটি গণনা করার সময়, আপনি লক্ষ্য করবেন যে 2 ″ তির্যক এবং 2.5 ″ একের মধ্যে খুব বেশি পার্থক্য নেই। যাইহোক, একটি 6 ″ একের সাথে 5.5 ″ ডিসপ্লে তুলনা করার সময় পার্থক্যটি আরও বেশি বিবেচ্য হয়ে ওঠে। সাধারণত, যখন কোনও প্রযোজক দুটি পৃথক স্ক্রিন আকারে কোনও ডিভাইস প্রকাশ করেন, তখন বিদ্যুতের খরচ পার্থক্যটি কভার করার জন্য বড় ডিভাইসের একটি বড় ব্যাটারি থাকে – এবং কিছু ক্ষেত্রে কিছুটা অতিরিক্ত যোগ করে। এই কারণে, পর্দার আকার এমন কিছু নয় যা আপনার চিন্তিত হওয়া উচিত। কেবলমাত্র ক্ষেত্রে, আপনি যখন কোনও নতুন ডিভাইস কিনছেন তখন ব্যাটারির আকার প্রদর্শনের জন্য যথেষ্ট কিনা তা নিশ্চিত করুন।

মিস করবেন না: স্মার্টফোনের চশমা বোঝা: প্রদর্শন এবং টাচস্ক্রিন

উজ্জ্বলতা

যেমনটি ইতিমধ্যে পূর্বে আলোচনা করা হয়েছে, বিদ্যুৎ খরচ যখন উদ্বেগ প্রকাশ করে তখন উজ্জ্বলতা হ’ল উপরের উপাদান। বিভিন্ন প্যানেলগুলি আলাদাভাবে কাজ করে, ওএইএলডিগুলি সাধারণত অনেক বেশি দক্ষ বিকল্প হিসাবে কাজ করে। এর কারণ হ’ল ব্যবহারকারী উভয়ই পছন্দসই উজ্জ্বলতা সেট করতে পারেন, তবে ওএলইডি ডিসপ্লেগুলি প্রদর্শিত চিত্রের উপর ভিত্তি করে প্যানেল জুড়ে উজ্জ্বলতা পরিবর্তিত করতে পারে। আমরা এও স্বীকার করেছি যে কিছু রঙ অন্যদের তুলনায় বিশেষত প্রাথমিকগুলির তুলনায় কম শক্তি গ্রহণ করে। উজ্জ্বলতা হ্রাস করার সময় সর্বোচ্চ শক্তি-সঞ্চয় সমাধান হবে, এটি প্রতিদিনের ব্যবহারের জন্য সত্যই আকর্ষণীয় বিকল্প নয়। এখন, আমরা এটিকে স্থায়ী সমাধান হিসাবে বাদ দিয়েছি, তবে আমরা আর কী করতে পারি?

নেটিভ স্ক্রিন রেজোলিউশন

এখন আমরা অবশেষে ফোকাল পয়েন্ট, স্ক্রিন রেজোলিউশন সম্পর্কে কথা বলতে পারি। এই বিষয়টি দুটি বিভাগে বিভক্ত করা হবে এবং আপনি শীঘ্রই বুঝতে পারবেন কেন। রেজোলিউশনকে হ্রাস করা বিদ্যুতের খরচ হ্রাস করার কার্যকর উপায় হতে পারে তবে এটি সম্ভবত আপনি যে কারণে ভাবছেন তার জন্য নয়। কম পিক্সেল কম শক্তি বোঝায়, তাই না? অগত্যা নয়।

আসুন একটি একক এলইডি পিক্সেলকে একই অঞ্চলটি কভার করে এমন 4 টি ছোটগুলির সাথে তুলনা করি। যদি আমরা নির্গত আলোর পরিমাণকে একই স্তরে সেট করি তবে 4 টি ছোট পিক্সেল তাদের কাজটি আরও দক্ষতার সাথে কাজ করতে পারে। যখন এটি এলসিডি স্ক্রিনগুলি নিয়ে উদ্বেগ প্রকাশ করে, পিক্সেলের পরিমাণ ব্যাকলাইট প্যানেলের কারণে উজ্জ্বলতা আউটপুটকে প্রভাবিত করে না। উভয় ক্ষেত্রেই দেখে মনে হয় যে নিম্ন পিক্সেল গণনা বিদ্যুতের ব্যবহারের ক্ষেত্রে সত্যই একটি উল্লেখযোগ্য পার্থক্য করে না। তাহলে কেন আমরা ঠিক কম স্ক্রিন রেজোলিউশন ব্যবহার করে বিবেচনা করা উচিত?

কারণ হ’ল প্রয়োজনীয় প্রক্রিয়াজাতকরণ শক্তি। আরও অনেক পিক্সেলnull

Leave a Reply

Your email address will not be published.