গ্লোবাল সাইবার আক্রমণ স্থগিত করেছে: শয়তান সময়

Uncategorized

শুক্রবার দেখেছিল যে তারিখটি সবচেয়ে ক্ষতিকারক ransomware সংক্রমণের মতো লাগছিল। Wannacry হিসাবে পরিচিত সংক্রমণ যুক্তরাজ্য জুড়ে গুরুত্বপূর্ণ চিকিৎসা সুবিধা এটি বন্ধ করা হয় যাতে প্রধান অপারেশন বাতিল এবং ঝুঁকিতে জীবন নির্বাণ।

স্থগিত ছড়িয়ে ছড়িয়ে?

এটি বিশ্বজুড়ে আরও বেশি ছড়িয়ে পড়ে এবং কার্যত বিশ্বব্যাপী মহামারী হয়ে ওঠে। যদিও মেশিনগুলি এখনও বিটকয়েনের দাবিতে এনক্রিপ্ট করা হয়েছে, তবে একটি নিরাপত্তা ও নিরাপত্তা ব্লগার [মালওয়েরেটেক] দুর্ঘটনাক্রমে র্যাবসোমওয়্যারের স্থগিত করা হয়েছে। তিনি কোডটি বিশ্লেষণ করেছিলেন যে তিনি আবিষ্কার করেছিলেন যে ম্যালওয়্যার একটি অনিবন্ধিত ডোমেন নামের সাথে সংযোগ করার চেষ্টা চালিয়েছিল “iuqerfsodp9ifjaposdfjhgosurijfaewrwerwergwea.com”। তাই তিনি ডোমেইনটি রেজিস্টার করতে বেছে নিলেন যে তিনি কিছু বিশ্লেষণ বা কীটটি কোন তথ্য পাঠানোর চেষ্টা করছেন কিনা তা দেখতে ডোমেনটি নিবন্ধন করতে বেছে নিলেন। পরিবর্তে তার অবাক হওয়ার সাথে সাথে, এটি ransomware এর বিস্তার স্থগিত করেছে। মূলত তিনি মনে করেন এটি কোনও ধরনের কিল স্যুইচ ছিল কিন্তু আরও বিশ্লেষণের পরেও এটি স্পষ্ট হয়ে উঠেছিল যে এটি একটি হ্যালোওয়ারে হার্ড-কোডেড ছিল যা এটি একটি ভার্চুয়াল মেশিনে চলমান ছিল কিনা তা সনাক্ত করার প্রত্যাশিত ছিল। সুতরাং ডোমেন নামটি নিবন্ধন করে, Ransomware ছড়িয়ে পড়েছে কারণ এটি ইন্টারনেট একটি বিশাল ভার্চুয়াল মেশিন মনে করে।

কেন ইউকে এর এনএইচএস এত খারাপভাবে আঘাত করেছিল?

ডিসেম্বরে তথ্য আইনের স্বাধীনতা অনুসারে সফটওয়্যার ফার্ম সিট্রিক্সের [বিবিসি] অনুযায়ী তথ্য আইনের 90% এনএইচএস ট্রাস্টের মাধ্যমে এখনও উইন্ডোজ এক্সপি ব্যবহার করা হয়েছে, তবে এনএইচএস ডিজিটাল বলে এটি একটি “অনেক ছোট সংখ্যা”। মাইক্রোসফ্ট উইন্ডোজ এক্সপি, উইন্ডোজ 8, এবং উইন্ডোজ সার্ভার 2003 এ একটি সম্পূর্ণ বিনামূল্যে নিরাপত্তা এবং নিরাপত্তা আপডেটটি “তাদের গ্রাহকদের সুরক্ষার জন্য” করেছে। এক্সপি আর অফারগুলি সম্পর্কে অনেক সতর্কতা ছিল না, ২001 সালের অপারেটিং সিস্টেমটি কেবল মরতে হবে তবে অনেকগুলি প্রোগ্রাম বিশেষ করে এমবেডেড ডিভাইসগুলি নির্ভর করে যে OS চলমান উইন্ডোজ এক্সপি হয়, এটি একটি সমস্যা যা পরে বরং এর চেয়ে তাড়াতাড়ি সাজানো দরকার । এনএইচএসের মুখোমুখি হওয়ার কারণে এখনও স্পষ্ট সমস্যা রয়েছে কারণ লন্ডনের ব্যার্টস হেলথ এনএইচএসের উপর ভিত্তি করে এনএইচএসের গণনা বাতিল করা হয়েছে, যার উপর দেশের বৃহত্তম হতে হবে। তবে (আম্বর রুড], স্বরাষ্ট্র সচিব বলেন, 97% এনএইচএস ট্রাস্ট “স্বাভাবিক হিসাবে কাজ করছে” এবং ক্লায়েন্ট ডেটা কোন প্রমাণ ছিল না। আসুন আশা করি তারা তাদের সিস্টেমগুলি আপডেট করবে এবং যত তাড়াতাড়ি সম্ভব তারা মেরামত করতে ফিরে আসবে।

কোথায় অন্য আঘাত ছিল?

স্পেনের কিছু গ্যাস কোম্পানি সহ স্প্যানিশ টেলিকম জায়ান্ট টেলিফোনিকা সহ স্প্যানিশ টেলিকম দৈত্য টেলিফোনিকা সহ যুক্তরাজ্যের এনএইএইচএসের পাশাপাশি যুক্তরাজ্যের এনএইএইচএস রয়েছে। মার্কিন ফেডেক্সে প্রভাবিত হয়েছিল, ফ্রান্সের কয়েকটি রেনল্ট কারখানাগুলিতে কয়েকটি উৎপাদন দেখা গেছে। অবশেষে, রাশিয়া রিপোর্ট 1000 সরকারি কম্পিউটার সিস্টেম আঘাত করা হয়েছে।

তাই এই ransomware জন্য শেষ?

না, এই সংক্রমণটি দুর্ঘটনা দ্বারা আটকানো হয়েছে সংক্রামিত হয় এখনও সংক্রামিত হয় বা পরিশোধিত হয়েছে, তারা প্রথম স্থানে পোলপি কোডটি অন্তর্ভুক্ত করে নি তখন কী ঘটেছে তা জানে না। মাইক্রোসফ্ট প্যাচ আউট ঘূর্ণায়মান ছিল কিন্তু কিছু লোক / প্রতিষ্ঠান / সরকার অলস এবং তাদের প্রয়োগ করতে বিরক্ত না। আপনার কম্পিউটার আপ টু ডেট রাখুন, সৌভাগ্য কামনা করছি কারণ আমরা মনে করি আমরা আগামী কয়েক বছরে অনেক বেশি Ransomware ম্যালওয়্যার দেখব।

[আপডেট করুন Wannacry v। 2.0 “সুইচ সুইচ” ছাড়া মুক্তি দেওয়া হয়েছে, আমরা এখন কি হবে তা আশ্চর্য। সম্ভবত মিডিয়া মনোযোগের মতো অনেক বেশি নয়, তাই এটি এমন কোনও সংক্রমণ হতে পারে না তবে সর্বদা এমন কয়েকজন রয়েছে যেখানে খবরটি বিদ্যমান নেই এবং বাম পর্যন্ত তাদের দিনটি দীর্ঘদিন ধরে চলে যাবে! মুক্তিপণ গুদাম ইনস্টল এবং পকেট খালি।]

Leave a Reply

Your email address will not be published.